এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ (সকল বোর্ড) | Hsc Bangla 1st Paper suggestion 2023

এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ – আসসালামু আলাইকুম প্রিয় শিক্ষার্থীরা, কেমন আছেন সবাই। আশা করি সবাই ভালো আছেন। আপনি কি এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ জানতে চাচ্ছেন? তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকে আমি আলোচনা করব এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন  নিয়ে। আশা করি সবাই মনোযোগ সহকারে পড়বেন। 

আগামী ১৭ ই আগস্ট থেকে শুরু হতে যাচ্ছে ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা। ২০২৩ সালের এইচএসসি পরীক্ষায় ১৩ লক্ষ ৭৭ হাজার শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এবছর ও শর্ট সিলেবাসের উপর ভিত্তি করে ফুল ১০০ মার্কের পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩

প্রতিবছরের মতো ২০২৩ সালের এইচএসসি পরীক্ষা শর্ট সিলেবাসের উপর ভিত্তি করে অনুষ্ঠিত হবে। অনেকেই আছে পুর্নাঙ্গ প্রিপারেশন থাকার পরেও সঠিক গাইডলাইন এর জন্য আশানুরূপ ফলাফল করতে পারে না। আমাদের দেওয়া গতবছরের এইচএসসি পরীক্ষায় ৯০% কমন এসেছিলো। আশা করি এইবছর ও তার ব্যতিক্রম ঘটবে না। আমাদের দেওয়া সাজেশন গুলো পড়লে আশা করি ভালো রেজাল্ট করতে পারবেন।  

আরও পড়ুনঃ এইচএসসি বাংলা ১ম পত্র প্রশ্ন ব্যাংক পিডিএফ

চারটি বিভাগ থেকে মোট সাতটি প্রশ্নের উত্তর দিতে হবে। ক বিভাগ থেকে ২টি ,খ বিভাগ থেকে ২টি ,গ বিভাগ থেকে ১টি,এবং ঘ বিভাগ থেকে ১টি। এই মোট ৬টি আর বাকি একটি প্রশ্ন ক অথবা খ বিভাগ থেকে দিতে হবে।

এইচএসসি বাংলা ১ম পত্র গদ্য সাজেশন ২০২৩

বাংলা ১ম পত্রের গদ্যে মূলত চারটি সৃজনশীর প্রশ্ন থাকবে। তার মধ্য থেকে যেকোন দুইটি প্রশ্নের উত্তর দিতে হবে। বাংলা ১ম পত্রে গদ্য অংশের মধ্যে যেগুলো গল্প রয়েছে সেগুলো হলোঃ

  1. অপরাচিতা*****
  2. বিলাসী*****
  3. আমার পথ
  4. মানব কল্যাণ
  5. মাসি-পিসি
  6. বায়ান্নর দিনগুলি****
  7. রেইনকোট***

এখানে যে গল্পগুলো রয়েছে প্রতিটি গল্পই খুবই গুরুত্বপুর্ণ। এই গল্প গুলো ভালো করে পড়তে হবে। তবে যে গল্পগুলোতে স্টার দেওয়া রয়েছে সেগুলো খুব ভালো করে পড়তে হবে। কারন এই গল্প গুলো থেকে বেশি প্রশ্ন আসতে পারে। ভালো মার্ক পেতে হলে অবশ্যই আপনাকে বোর্ড বই খুব ভালো ভাবে পড়তে হবে। 

এইচএসসি বাংলা ১ম পত্র পদ্য সাজেশন ২০২৩

এ অংশে বাংলা ১ম পত্রের পদ্যের সাজেশন নিয়ে আলোচনা করব। বাংলা ১ম পত্রের পদ্য অংশ বা কবিতা থেকে তিনটা প্রশ্ন থাকবে এর মধ্যে থেকে যেকোন দুইটি প্রশ্নের উত্তর দিতে হবে। বাংলা ১ম পত্রে যে যে কবিতাগুলো রয়েছে সেগুলো হলো

  1. সোনার তরী*****
  2. বিদ্রহী*****
  3. প্রতিদান
  4. তাহারেই মনে পরে
  5. আঠারো বছর বয়স*****
  6. ফেব্রুয়ারী ১৯৬৯*****
  7. আমি কিংবদন্তীর কথা বলছি

এখানে যে কবিতাগুলো রয়েছে প্রতিটি কবিতা খুবই গুরুত্বপুর্ণ। এই কবিতা গুলো ভালো করে পড়তে হবে। তবে যে কবিতাগুলোতে স্টার দেওয়া রয়েছে সেগুলো খুব ভালো করে পড়তে হবে। কারন এই কবিতা গুলো থেকে বেশি প্রশ্ন আসতে পারে। ভালো মার্ক পেতে হলে অবশ্যই আপনাকে বোর্ড বই খুব ভালো ভাবে পড়তে হবে। 

এইচএসসি বাংলা ১ম পত্র নাটক সাজেশন ২০২৩

বাংলা ১ম পত্রে নাটক খুবই গুরুত্বপুর্ণ একটি অংশ ।বাংলা ১ম পত্রে একটি নাটক রয়েছে। 

১.সিরাজউদ্দৌলা

এই নাটকটি খুবই সুন্দর একটি নাটক। এই নাটকটি প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে পড়তে হবে।নাটকের লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুবই গুরুত্বপূর্ণ। নাটক থেকে একটি প্রশ্ন থাকবে একটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।

এইচএসসি বাংলা ১ম পত্র উপন্যাস সাজেশন ২০২৩

বাংলা ১ম পত্রে উপন্যাস খুবই গুরুত্বপূর্ণ একটি অংশ। বাংলা ১ম পত্রে একটি উপন্যাস রয়েছে। 

১.লালসালু

লালসালু উপন্যাসটি খুবই সুন্দর একটি উপন্যাস। এই উপন্যাসটি প্রথম থেকে শেষ পর্যন্ত খুব ভালো ভাবে পড়তে হবে। উপন্যাসের লেখক পরিচিতি এবং পাঠ পরিচিতি খুবই গুরুত্বপূর্ণ। উপন্যাস থেকে একটি প্রশ্ন থাকবে একটি প্রশ্নেরই উত্তর দিতে হবে।

শেষ কথা 

আজকের পোস্টে এইচএসসি বাংলা ১ম পত্র সাজেশন ২০২৩ শেয়ার করা হয়েছে। আমাদের দেওয়া এই সাজেশন থেকে এইচএসসি বাংলা ১ম পত্র পরীক্ষায় আশা করি সর্বোচ্চ কমন আসবে। 

পোস্টটি ভালো লেগে থাকলে অবশ্যই আপনাদের বন্ধুদের সাথে শেয়ার করবেন। যার ফলে আপনার বন্ধুও ভালো ফলাফল করতে পারবে। সাজেশনে কোন ভুল থাকলে অবশ্যই কমেন্ট বক্সে জানাবেন। ধন্যবাদ সবাইকে। 

Visited 1 times, 1 visit(s) today